সিলেবাস সংস্কারের নামে সরকার শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে

বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ মনির হোসাইন বলেন, শিক্ষাব্যবস্থার বর্তমান চিত্র দেখে আমাদের আশাবাদি হওয়াটাও কঠিন। এ শিক্ষাব্যবস্থার আমূল সংস্কার ছাড়া এটি প্রকৃত শিক্ষাদান ও জ্ঞান সৃষ্টি করতে পারবে না। বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর নামে সিলেবাস পরিবর্তন করার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে। যার মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকেই ভঙ্গুর করে দিচ্ছে।

তিনি বলেন, মানুষের শিক্ষার শুরুটা শুরু হয় পরিবারে, তারপর কাছের কোনো স্কুলে। কিন্তু আমাদের কি দুর্ভাগ্য, উন্নতমানের শিক্ষা দূরে থাক আমাদের শিক্ষা ব্যবস্থাটাই ভঙ্গুর। শুরুতেই এর ভুলগুলো খুঁজে বের করে সঠিক সমাধানে পৌঁছা দরকার। অন্যথায় জাতি অদূর ভবিষ্যতে কঠিন সমস্যার সম্মুখীন হবে।

বিগত ১৬ এবং ১৭ জুন-২০২২, বৃহস্বপতি ও শুক্রবার বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের উদ্যোগে নির্ধারিত দায়িত্বশীলদের নিয়ে দুইদিন ব্যাপী স্কীলস ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্বোধনী বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

সেক্রেটারি জেনারেল বিলাল আহমদ চৌধুরী এর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা ইলিয়াস আহমদ, কেন্দ্রীয় প্রশিক্ষণ ও ক্যাম্পাস বিষয়ক সম্পাদক মুহাম্মদ রায়হান আলী, বায়তুলমাল ও প্রচার সম্পাদক কে এম ইমরান হুসাইন, অফিস ও প্রকাশনা সম্পাদক মুহাম্মদ আলমগীর হোসাইন, কেন্দ্রীয় প্রতিনিধি পরিষদ সদস্য ও মৌলভীবাজার শহর সভাপতি হাসান আহমাদ খান, কেন্দ্রীয় প্রতিনিধি পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি আহসান আহমাদ খান।